অনলাইন নিউজ পোর্টাল বিজনেস কি ভাবে শুরু করবেন?

News Portal Business Idea. কিভাবে অনলাইন নিউজ পোর্টাল থেকে অর্থ উপার্জন করা যায়।

আমাদের দেশে পত্র-পত্রিকা যুগ যুগ ধরে চলে আসছে, চলতে থাকবে যুগের পর যুগ ধরে। মধ্যবিত্ত পরিবারের সকাল হয় চা আর খবরের কাগজ নিয়ে। অনেকেই তার সাথে পত্রিকা পড়তে ভালোবাসেন। ভালোবাসের সকাল সকাল নতুন নতুন সংবাদ এর সাথে পরিচিত হবে। ঘটনার ভেতরে ঘটনা জানতে।

তবে আজকাল সবকিছুই এতটাই ডিজিটাল হয়ে গেছে  খবর এখন অনলাইনে অনেকেই দেখতে পাচ্ছেন। সেই সঙ্গে পত্রিকাটিও হয়ে গেছে অনলাইনে। এবং এটি জনপ্রিয়তা পেয়েছে। সবাই এই ডিজিটাল ম্যাগাজিন পড়তে এবং দেখতে ভালোবাসে।নাম, অনলাইন নিউজ পোর্টাল দিয়েছে..।

অনলাইন নিউজ পোর্টালের সুবিধা:

1. অধ্যবসায়: যতক্ষণ না পোর্টালে যথেষ্ট তথ্য থাকবে, ততক্ষণ অনলাইন পত্রিকা প্রকাশিত হতে থাকবে। যতদিন এটি প্রকাশিত হতে থাকবে এবং এই পত্রিকা চিরকাল নিরাপদ থাকবে। নিজে বন্ধ না করলে। নিয়মিত থাকতে হবে, লিখতে হবে, অফ করা যাবে না।

2. ইন্টারেক্টিভ: অনলাইন ম্যাগাজিনে বিভিন্ন ধরনের ব্যক্তিগত তথ্য থাকে। অনলাইন পোর্টালে অন্য কোনো লিঙ্কও পাওয়া যায়। যার সাহায্যে আপনি সহজেই অন্য যেকোনো সাইটে যেতে পারবেন। বর্তমান একটি ভিডিও প্রদত্ত সংবাদে একটি নতুন মাত্রা যোগ করে দিয়ে শোনে নেওয়া যাচ্ছে।

3. পরিবেশের জন্য উপকারী: ঐতিহ্যবাহী ম্যাগাজিন কাগজ ব্যবহার করা হয়, যার জন্য কাগজের প্রয়োজন হয়। আর কাগজের জন্য গাছ কাটতে হয়, কারণ গাছ থেকে কাগজ তৈরি হয়। ডিজিটালের জন্য তা হচ্ছে না।আর সেক্ষেত্রে পরিবেশের অনেক ক্ষতি হয়। আর তাই অনলাইন ম্যাগাজিন এবং সংবাদপত্র হল সেরা মাধ্যম। এ কারণে সংবাদপত্র ও সংবাদ মানুষের কাছে পৌঁছালেও পরিবেশের কোনো ক্ষতি হবে না।

4. কম বিনিয়োগ: লোকেরা অনলাইন পত্রিকা পড়তে পছন্দ করে। এবং এই পত্রিকা দেখার সময়, প্রকাশক সাবস্ক্রিপশন খরচ কমিয়ে দেয়। সর্বোপরি, অ্যাপ্লিকেশনটি প্রথাগত প্রকাশনার তুলনায় অনেক সস্তা এবং আরও উন্নত হতে থাকে।

কিভাবে একটি অনলাইন মিডিয়া বিজনেস শুরু করবেন:

 1. বিজনেস পরিকল্পনা: যেকোনো ব্যবসা শুরু করার আগে আপনাকে আপনার ব্যবসার পরিকল্পনা করতে হবে। আপনি যে উদ্যোগই নেন না কেন, একটি সুপরিকল্পিত পরিকল্পনা আপনাকে অনেক সাফল্যের দিকে নিয়ে যাবে। মধ্যস্থতার জন্য প্রস্তুতির প্রক্রিয়া শুরু করার জন্য আপনি যে প্রথম পদক্ষেপ নিতে পারেন তার মধ্যে এটি একটি। শুরুর গল্প… সফলতার নতুন পথ।

 2. পাঠক সম্পর্কে তথ্য সংগ্রহ করা: একটি অনলাইন পত্রিকাকে বাস্তবে পরিণত করার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল বাজার সম্পর্কে সম্পূর্ণ ধারণা থাকা। ফলস্বরূপ, আপনি প্রাপ্ত ডেটা আপনাকে আপনার পাঠকদের আগ্রহ সম্পর্কে জানতে অনুমতি দেবে। এবং আপনি যে মত পত্রিকা প্রকাশ করতে পারেন এবং অনলাইন নিউজ পোর্টাল নীতিমালা সম্পর্কে বিস্তারিত জানতে হইবে, জানা থাকতে হবে । আপডেট এবং আপগেট থাকতে হবে সব সময় তথ্য এবং পাঠক সম্পর্কে।

3. অন্যান্য পত্রিকা সম্পর্কে তথ্য: সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো পোর্টাল বা পত্রিকা প্রকাশ করা। তাহলে আপনাকে জানতে হবে কিভাবে বাজারে পাওয়া পত্রিকাগুলো সম্পর্কে বিভিন্ন ধরনের তথ্য সংগ্রহ করতে হয়। কারণ আপনার প্রতিযোগী থাকবে, এবং আপনাকে নতুন ধারণা সংগ্রহের জন্য ব্যবসায়িক মডেল এবং বিভিন্ন তথ্য নিয়ে আসতে হবে। যা প্রতি নিয়ত নতুন থেকে নতুন পথে হাটতে শিখাবে।

 4. পর্যাপ্ত মূলধন সংগ্রহ: নিউজ পোর্টাল বা পত্রিকাটি যত বড় বা ছোট হোক না কেন, আপনার যথেষ্ট তহবিল বা মূলধনের প্রয়োজন হবে। এটি একটি মুদ্রণ প্রকাশনার চেয়ে কম খরচ করে। আপনার যদি পর্যাপ্ত পুঁজি না থাকে তবে এই মূলধন বাড়াতে আপনাকে একটি ভাল পরিকল্পনা করতে হবে। যা সবার জন্য সহজ হবে।

 5. অনলাইন নিউজ পোর্টাল প্রতিনিধিত্ব: সঠিক নাম নির্বাচন করা: আপনি যখন নিউজ পোর্টাল বিজনেস শুরু করার পরিকল্পনা করেন, তখন আপনাকে নিউজ পোর্টাল বা পত্রিকার জন্য একটি সঠিক নামটি বেছে নিতে হবে। এবং এটি আপনার অনেক সময় নিতে পারে। তবে নাম যাই হোক, প্রকাশনার তথ্য সম্বলিত এই ম্যাগাজিনটি যেন পাঠকদের জন্য অনন্য ও নতুন কিছু হয়ে থাকে। জানার, শেখার জন্য নতুন পথ ও মত প্রকাশের মাধ্যম হয়।

নিউজ পোর্টাল ডোমেইন নাম নির্বাচন: অনলাইন নিউজ পোর্টাল ওয়েবসাইট তৈরি করতে আপনার একটি ডোমেন নাম প্রয়োজন। আপনি বাংলাদেশের বিভিন্ন ধরনের ডোমেইন রেজিস্ট্রেশন এবং হোস্টিং স্পেস অফার করে এমন অনেক কোম্পানি পাবেন, যেমন সমাহর ডট নেট, কনা সার্ভার, সমাহারসফট ইত্যাদি। যখনই আমরা এই সাইটে লগ ইন করি তখন আমরা দেখতে পাই যে আমরা যে নামটি বেছে নিয়েছি তা ইতিমধ্যেই উপলব্ধ।

যদি তাই হয় তাহলে অন্য নাম বেছে নিতে হবে। তাহলে সেই নামে ডট কম, ডট ইন, ডট অনলাইন, ডট এক্সওয়াইজেট আপনার চাহিদা মেটাতে পারে। তাছাড়া, ডোমেইন প্যাকেজের জন্য সাইট চার্জ ভিন্ন ভিন্ন হতে পারে।

হোস্টস্পেস: একবার ডোমেইন নাম সঠিকভাবে নির্বাচন করা হলে, হোস্টিংস্পেস কিনতে হবে। হোস্টিং পরিষেবা প্রদানকারীরা সার্ভার স্পেস অফার করে। যেখান থেকে নিউজ পোর্টাল ওয়েবসাইট চালু বা সক্রিয় করতে পারি। আর এই সেবার মূল্য বা চার্জ বছরে  বিভিন্ন হতে পারে।

একটি অনলাইন পোর্টাল বা পত্রিকার জন্য সঠিক দল তৈরি করা:

যখন বিজনেস পরিকল্পনা এবং বাজারের তথ্য সম্পূর্ণ হয়, তখন এই বিজনেস করার জন্য একটি দল গঠন করার সময় এসেছে, অর্থাৎ,  কে কী করতে পারে বা একটি মানবসম্পদ বিভাগ তৈরি করতে পারে তা নির্ধারণ করুন।

যতদিন অনলাইন প্রকাশনায় সফলতা আছে কিন্তু দল ভালোভাবে গড়ে উঠছে না। দল গঠনের জন্য লেখক, সম্পাদক, ফটোগ্রাফার, প্রুফরিডার এবং ফটো এডিটর প্রয়োজন হবে। এছাড়াও আপনার একজন সেলস ম্যানেজার মার্কেটিং এক্সপার্ট পাবলিকেশন ম্যানেজার প্রয়োজন হবে।

বিষয়বস্তু তৈরি এবং পোস্টিং:

1. বিষয়বস্তু ভাল লিখুন-

2. একজন প্রুফরিডার বা কপি রিডার যখন একটি ঘটনা বা গল্প লেখক লিখেছেন বা টাইপ করেছেন তখন টাইপ করার সময় অনেক ভুল হতে পারে। যখন একটি বিষয়বস্তু সম্পূর্ণ হয়, পাঠ্যটি প্রুফ রিডারের কাছে পাঠানো হয়, তার শব্দ এবং ব্যাকরণ সম্পর্কে ভাল জ্ঞান রয়েছে বা এই বিষয়ে তার ভাল দক্ষতা রয়েছে। যেখানেই ভুল আছে, শুধরে নিন।

3. চূড়ান্ত সংশোধন করুন

4. ছবির সাথে প্রমাণ সংযুক্ত করুন। ম্যাগাজিন এমন একটি জিনিস যা কেবল পাঠকদেরই আকৃষ্ট করে না বরং এখানকার সুন্দর রঙিন ছবির কারণে অনেকেই এই ছবির প্রেমে পড়েন এবং সুন্দর রঙিন ছবির বৈচিত্র্যের কারণে অনেকেই পত্রিকা পড়তে ভালোবাসেন।

5. অনলাইন নিউজ পোর্টাল বা ম্যাগাজিনটিকে সুন্দর দেখানোর জন্য আপনাকে একটি সুন্দর আকর্ষণীয় পেজ ডিজাইন করতে হবে।

6. চূড়ান্ত প্রোটোটাইপ। যখন সম্পাদক প্রোটোটাইপের সাথে সন্তুষ্ট হন, অর্থাৎ, লেখাটি ভালভাবে জেনে বিষয়বস্তুটি ডিজিটালাইজ করা হয়।

7. কমিউনিকেশন ডিজিটাইজেশন। প্রোটোটাইপ তৈরি করতে সফ্টওয়্যার প্রয়োজন হবে। যেমন, পরিবর্তন, পরিবর্ধন, সংযোজন এবং আরও অনেক কিছু।

 

অনলাইন পোর্টাল রেজিস্ট্রেশন:

একটি প্রিন্ট সংবাদপত্র নিবন্ধন করা একটি খুব কঠিন কাজ। একই সময়ে, এটি একটি দীর্ঘ সময় নিতে পারে। http://www.pressinform.gov.bd/ থেকে অনলাইন নিউজ প্রকাশনা নিবন্ধনের জন্য আবেদন ফর্ম টি সঠিক তথ্য প্রদান করে ফিল-আপ করতে হবে। Press Information Department Bangladesh.

অনলাইন ম্যাগাজিন কর্মচারীর প্রয়োজনীয়তা:

আপনি ঘরে বসে অনলাইন পত্রিকা তৈরি করতে পারেন এবং ঘরে বসেই সব ধরনের কাজ করা হয়। আপনার যদি একটি ভাল দল থাকে যেখানে সব ধরণের কর্মীরা খুব দক্ষতার সাথে কাজ করে তবে সবাই একসাথে কাজ করে ভাল অর্থ উপার্জন করতে সক্ষম হবে।

অনলাইন পত্রিকার জন্য আপনার কিছু কর্মী দরকার। যখনই একটি অনলাইন নিউজ পোর্টাল, ম্যাগাজিন প্রকাশিত হয় তা নির্ভর করে অনলাইন নিউজ পোর্টাল, ম্যাগাজিনের বিষয়বস্তু এবং এর আকার, আপনার কতজন কর্মী প্রয়োজন বা পাঁচজন বিষয়বস্তু লেখক, সম্পাদক, ফটোগ্রাফার, ওয়েব ডিজাইনার, সবচেয়ে গুরুত্বপূর্ণ।

প্রুফ রিডারের কাজও সম্পাদক করতে পারেন। আপনি আবার কন্টেন্ট তৈরি করতে পারেন. এবং আপনি অন্য লোকেদের প্রতি যে সহায়তা প্রদান করেন তার সাথে আপনাকে আরও বৈষম্যমূলক হতে হবে।

এখানে কিভাবে অনলাইনে অর্থ উপার্জন করা যায়:

একটি অনলাইন পোর্টাল বা পত্রিকার উদ্দেশ্য অর্থ উপার্জন করা। অনলাইন নিউজ পোর্টাল থেকে অর্থ উপার্জনের অনেক উপায় রয়েছে। পাঠক একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ জমা করতে পারে এমন অনেকগুলি উপায় রয়েছে।

এটি মাসিক বা বার্ষিক হতে পারে। তবে শুধু নির্ভর করলেই হবে না, অনলাইন বিজ্ঞাপনের মাধ্যমে অর্থ উপার্জন করা সম্ভব। পত্রিকাটির একটি ব্লগ বিভাগ রয়েছে, যেখানে বিজ্ঞাপনের জন্য একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ নেওয়া হয়।

আর এর জন্য কোম্পানি সাহায্য করে। সাইটে অনেক ট্রাফিক থাকলেও এই প্রতিষ্ঠানটি প্রচারে অনেক বেশি সহায়ক। এটি অনলাইন বিজ্ঞাপন সাইট আসে, আপনি এখান থেকে যথেষ্ট টাকা পেতে পারেন।

এমনভাবে যে কিছু লিঙ্ক সম্পর্কিত, কিছু পণ্য পত্রিকার শীর্ষে আসতে পারে। যখন অন্য ব্যবহারকারী পণ্যটি কেনার জন্য লিঙ্কটিতে ক্লিক করেন, তখন তিনি এটি থেকে কিছু অর্থ পান।

অনলাইন  নিউজ পোর্টাল বা ম্যাগাজিন ব্যবসায় বিনিয়োগ:

আপনি যদি এই বিজনেসটি ছোট পরিসরে শুরু করেন তবে আপনাকে খুব বেশি বিনিয়োগ করতে হবে না। আপনি অল্প টাকার মাধ্যমে ডোমেইন নাম এবং হোস্ট স্পেস কিনতে পারেন।

আর এই দুটি জিনিসের জন্য আপনাকে বছরে টাকা দিতে হবে। কিছু ডোমেইন নাম এবং হোস্ট স্পেসের জন্য আপনাকে প্রতি টাকা দিতে হবে তাছাড়া, এটি প্যাকেজের উপর নির্ভর করে।

অনলাইন নিউজ পোর্টাল বা ম্যাগাজিন ব্যবসার সুবিধা:

খুব শীঘ্রই অনলাইনে কোন বিজনেস থেকে লাভ বা মুনাফা পাওয়া যাবে না। উদাহরণস্বরূপ,  অনলাইন পত্রিকা বিজনেস আপনি খুব দ্রুত লাভ নাও পেতে পারেন। এটি আপনার সামগ্রীর উপর নির্ভর করে তবে পাঠকরা আপনার সামগ্রহ কতটা পছন্দ করে এবং আপনার সাইটে কতটা ট্র্যাফিক আসছে।

এবং এটি সেই সামগ্রীতে বিজ্ঞাপনটি কীভাবে চলছে তার উপরও নির্ভর করে। আপনি প্রথম কয়েক মাসে এটি থেকে 15% থেকে 18% লাভ পেতে পারেন। আপনি যদি একাধিক প্ল্যাটফর্মে কাজ করতে পারেন, আপনি শীঘ্রই নিউজ পোর্টাল বিজনেস থেকে লাভ করতে সক্ষম হবেন।

অনলাইন ম্যাগাজিন ব্যবসার ঝুঁকি:

আপনি অনলাইন প্রতিনিধিত্ব দিয়ে শুরু করতে পারেন, তবে এটি একটি খুব কঠিন কাজ। শুধু ভালো শিক্ষাই নয়, তার সতর্কতা ও নিষ্ঠাও সবচেয়ে বেশি প্রয়োজন। এর জন্য একাধিক প্ল্যাটফর্মে কাজ করার প্রয়োজন হতে পারে।

আপনার পাঠকদের প্রযোজকের সাথে দীর্ঘস্থায়ী সম্পর্ক থাকতে হবে। ফলে পাঠক ও প্রযোজক কী চান তা জানা সম্ভব। সেভাবেই করা যায়।

অনলাইন ম্যাগাজিন বিজনেস মার্কেটিং এবং অ্যাডভার্টাইজিং টিপস:

1 ঐতিহ্যগত প্রচার- প্রসার।

2. সোশ্যাল মিডিয়া টুল ব্যবহার।

3. ই-মেইল মার্কেটিং প্রক্রিয়া।

আজকাল সবই অনলাইন। মানুষ এখন আর কেনাকাটা এবং খবরের কাগজ বা ম্যাগাজিন পড়া ছাড়া অন্য কিছু করার জন্য বাড়ির বাইরে যেতে পছন্দ করে না। এ জন্য তিনি ল্যাপটপ ও মোবাইলের চামড়া দেখতে পছন্দ করেন।

সেক্ষেত্রে আপনি যদি অনলাইনে নিউজ পোর্টাল বা পত্রিকার বিজনেস করেন তাহলে সবার ভালো লাগবে। সুন্দর বিষয়বস্তু রঙিন ছবি দিয়ে পাঠকদের আকৃষ্ট করবে। একটি দল তৈরি করে এবং একাধিক প্ল্যাটফর্ম জুড়ে কাজ করে, আপনি এই বিজনেস থেকে ভাল অর্থ উপার্জন করতে পারেন।