ইলেকট্রনিক ও আধুনিক ব্যাংকিং নিয়ে কিছু প্রশ্নত্তর

ইলেকট্রনিক ও আধুনিক ব্যাংকিং

১। ইলেকট্রনিক ব্যাংকিং কী?

উত্তর : ইলেকট্রনিক ব্যাংকিং হলো একটি সমন্বিত প্রক্রিয়া, যেখানে কম্পিউটার প্রযুক্তির মাধ্যমে গ্রাহকদের বিভিন্ন ব্যাংকিং সুবিধা প্রদান করা হয়।

২। ইলেকট্রনিক ব্যাংকিংয়ের সেবা কত ভাগে বিভক্ত?

উত্তর : ইলেকট্রনিক ব্যাংকিংয়ের সেবা দুই ভাগে বিভক্ত। যথা—খুচরা ও পাইকারি।

৩। ATM-এর পূর্ণরূপ কী?

উত্তর : ATM-এর পূর্ণরূপ হলো Automated Teller Machine।

৪। ATM পদ্ধতিকে কত ভাগে ভাগ করা যায়?

  উত্তর : ATM পদ্ধতিকে দুই ভাগে ভাগ করা যায়। যথা—লবি ATM ও দেয়ালসংশ্লিষ্ট ATM।

৫। লবি ATM কী?

উত্তর : যেসব ATM বুথ সংশ্লিষ্ট ব্যাংকের লবিতে স্থাপন করা হয় তাকে লবি ATM বলে।

৬। দেয়ালসংশ্লিষ্ট ATM কী?

উত্তর : যে ধরনের ATM ব্যাংকের শাখা ছাড়াও বড় বড় শপিং মল, ব্যস্ততম সড়ক, গুরুত্বপূর্ণ স্থানসহ যেকোনো স্থানে দেয়ালের সঙ্গে স্থাপন করা হয় তাকে দেয়ালসংশ্লিষ্ট ATM বলে।

৭। ডেবিট কার্ড কী?

উত্তর : ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফারের জন্য ব্যাংক ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠান কর্তৃক গ্রাহককে প্রদত্ত চুম্বকভিত্তিক সাংকেতিক নম্বরযুক্ত এক বিশেষ ধরনের প্লাস্টিক কার্ডকে ডেবিট কার্ড বলে।

৮। মালিকানা কার্ড কী?

  উত্তর : ব্যাংক যখন তার নিজস্ব ব্র্যান্ডের অধীনে ক্রেডিট কার্ড ইস্যু করে তখন তাকে মালিকানা কার্ড বলে।

৯। মাস্টার কার্ড কী?

উত্তর : মাস্টার কার্ড এক ধরনের ক্রেডিট কার্ড, যা আন্তর্জাতিক মাস্টার কার্ডের অধীনে ইস্যু করা হয়।

১০। মোবাইল ব্যাংকিং কী?

উত্তর : তারবিহীন টেলিকমিউনিকেশন ব্যবস্থায় মোবাইল হ্যান্ডসেট ব্যবহার করে ব্যাংকের সঙ্গে যোগাযোগ প্রতিষ্ঠা, তথ্য সংগ্রহ, তথ্য প্রদান ও লেনদেন করাকেই মোবাইল ব্যাংকিং বলে।

১১। অনলাইন ব্যাংকিং কী?

উত্তর : অনলাইন ব্যাংকিং হলো কোনো একক ব্যাংকের একাধিক শাখা বা একাধিক ব্যাংকের বিভিন্ন শাখার মধ্যে কম্পিউটার প্রযুক্তিনির্ভর একটি নেটওয়ার্ক ব্যবস্থা।

১২। POS-এর পূর্ণ অর্থ কী?

উত্তর : POS-এর পূর্ণ অর্থ হলো Point of Sale service।

১৩। চেক স্তূপ পরিষ্কারকরণ কী?

উত্তর : চেক স্তূপ পরিষ্কারকরণ এমন একটি ইলেকট্রনিক ব্যাংকিং সেবা, যা সাধারণত গ্রাহকের কোনো চেক কালেকশনের জন্য ব্যাংক জমা নিলে যদি তা অমর্যাদাকৃত হয় তাহলে তা গ্রাহককে জানিয়ে ফেরত দেয়।

১৪। ACH-এর পূর্ণ অর্থ কী?

উত্তর : ACH-এর পূর্ণ অর্থ হলো Automated Clearing House service।

১৫। ক্রেডিট কার্ড কী?

উত্তর : ক্রেডিট কার্ড বর্তমান বিশ্বের সবচেয়ে জনপ্রিয় একটি ব্যাংকিং সেবা। ক্রেডিট কার্ড হলো চৌম্বকীয় শক্তিসম্পন্ন সাংকেতিক নম্বরযুক্ত এবং গ্রাহকের ছবি সংবলিত এক ধরনের বিশেষ প্লাস্টিক কার্ড, যার মাধ্যমে গ্রাহকদের নির্দিষ্ট সীমা পর্যন্ত পণ্য ও সেবা ক্রয়ে ঋণ সুবিধা প্রদান করা হয়।

১৬। ইন্টারনেট ব্যাংকিং কী?

উত্তর : ইন্টারনেট ব্যাংকিং বলতে ব্যাংকিং সেবাসমূহ প্রদানের জন্য দূরবর্তী সরবরাহ প্রণালী হিসেবে ইন্টারনেট ব্যবহারকে বোঝায়। এই ব্যবস্থায় ব্যাংক ওয়েবসাইটের মাধ্যমে সরাসরি তার গ্রাহকের সঙ্গে সংযোগ স্থাপন করে।

১৭। SMS ব্যাংকিং কী?

উত্তর : মোবাইল এসএমএসের মাধ্যমে বিভিন্ন ব্যাংকিং সেবা ও সুবিধা প্রদান করাকে এসএমএস (SMS) ব্যাংকিং বলা হয়।

১৮। স্বয়ংক্রিয় নিকাশ ঘর সেবা কী?

উত্তর : স্বয়ংক্রিয় নিকাশ ঘর সেবা এমন একটি সমন্বিত ইলেকট্রনিক সেবা পদ্ধতি, যেখানে প্রতিষ্ঠানের পরিশোধসমূহ ইলেকট্রনিক উপায়ে বিনিময় ও নিষ্পন্ন করা হয়।

১৯।   One stop service কী?

উত্তর : One stop service বলতে একজন ব্যাংক কর্মকর্তার কাছ থেকে গ্রাহক কর্তৃক তার প্রয়োজনীয় সার্ভিস লাভকে বোঝায়।

২০। ভিসা কার্ড কী?

উত্তর : ভিসা কার্ড এক ধরনের ক্রেডিট কার্ড, যা আন্তর্জাতিক ভিসা করপোরেশনের সঙ্গে সংযুক্ত যেকোনো ব্যাংক ইস্যু করতে পারে।

২১। বাসগৃহ ব্যাংকিং কী?

উত্তর : গ্রাহকরা যাতে ঘরে বসেই ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করতে পারে সে জন্য ব্যাংক কর্তৃক যে সেবা প্রদান করা হয় তাকে বাসগৃহ ব্যাংকিং বলে।

২২। স্মার্ট কার্ড কী?

উত্তর : স্মার্ট কার্ড একটি চুম্বক ছাপযুক্ত অথবা ছাপ ব্যতীত একটি প্লাস্টিক কার্ড। এই কার্ডকে ইলেকট্রনিক অর্থ বা ই-পার্সও বলা হয়।

২৩। টেলিফোন ব্যাংকিং কী?/টেলি ব্যাংকিং কী?

উত্তর : টেলিফোন ব্যাংকিং হলো এমন একটি পদ্ধতি, যেখানে ব্যাংক তার গ্রাহককে টেলিফোনের মাধ্যমে আর্থিক লেনদেন করার সুযোগ প্রদান করে।

২৪। PIN-এর পূর্ণ অর্থ কী?

উত্তর : PIN-এর পূর্ণ অর্থ হলো Personal Identification Number।

২৫। SMS-এর পূর্ণ অর্থ কী?

উত্তর : SMS-এর পূর্ণ অর্থ হলো Short Message Service।

২৬। প্রযুক্তি কী?

উত্তর : কোনো কাজ করার সামগ্রিক জ্ঞানকেই প্রযুক্তি বলে।

২৭। অনলাইন ব্যাংকিং কী?

উত্তর : অনলাইন ব্যাংকিং কম্পিউটার নেটওয়ার্ক ভিত্তিক একটি আধুনিক ব্যাংকিং সেবা। এই ব্যবস্থায় একই নেটওয়ার্কের অধীন একটি নির্দিষ্ট ব্যাংকের যেকোনো শাখার মাধ্যমে একজন গ্রাহক তার সব ধরনের ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করতে পারে। এই ব্যবস্থায় ব্যাংক হিসাবসহ গ্রাহকের সব তথ্য ব্যাংকের দেশি-বিদেশি সব শাখা বা প্রতিনিধির নিকট কম্পিউটার অনলাইন সিস্টেমে সংরক্ষিত থাকে। ফলে একজন গ্রাহক একই নেটওয়ার্কের অধীন ব্যাংকের যেকোনো শাখা থেকে ব্যাংকিং সেবা গ্রহণ করতে পারে।

২৮। হোম ব্যাংকিং কী?

উত্তর : উন্নত ইলেকট্রনিক তহবিল স্থানান্তরের মাধ্যমে ব্যাংকগুলো আর্থিক সেবা ও সুবিধাসমূহ গ্রাহকদের দ্বারপ্রান্তে পৌঁছে দিয়েছে। এই পদ্ধতিতে ব্যাংক তার গ্রাহকের কম্পিউটারে একটি সফটওয়্যার স্থাপন করার পর উক্ত সফটওয়্যারটি পরিচালনার জন্য ব্যাংক গ্রাহককে একটি PIN দেয়। ফলে গ্রাহক ঘরে বসেই তার কম্পিউটারে ব্যাংক প্রদত্ত সফটওয়্যারে প্রবেশ করে PIN ব্যবহার করে তার হিসাবের যাবতীয় তথ্য জানা, বিল পরিশোধ, প্রত্যয়পত্র খোলা ইত্যাদিসহ যাবতীয় ব্যাংকিং কার্যক্রম সম্পাদন করতে পারে।

২৯। EFT-এর পূর্ণরূপ কী?

উত্তর : EFT-এর পূর্ণরূপ হলো Electronic Fund Transfer system।

৩০। TBP-এর পূর্ণ অর্থ কী?

উত্তর : TBP-এর পূর্ণ অর্থ হলো Telephone Bill Payment।

৩১। আন্তঃব্যাংকিং হিসাব-নিকাশে কী ব্যবহৃত হচ্ছে?

উত্তর : আন্তঃব্যাংকিং হিসাব-নিকাশে ব্যবহৃত হচ্ছে ইলেকট্রনিক ব্যাংকিং ব্যবস্থা।

৩২। টেলি ব্যাংকিং কী?

উত্তর : টেলি ব্যাংকিং বলতে টেলিফোনের মাধ্যমে ব্যাংকিং সেবা প্রদানকে বোঝায়, যেখানে গ্রাহককে একটি নির্দিষ্ট টেলিফোন নম্বরে ডায়াল করে হিসাবে প্রবেশ করতে হয়। এ ক্ষেত্রে গ্রাহকের পরিচয়ের সত্যতা পাওয়ার পর ব্যাংকিং সেবা প্রদান করা হয়। টেলি ব্যাংকিংয়ের মাধ্যমে বিভিন্ন সেবা ও সুবিধা পাওয়া যায়; যেমন—হিসাবের বিস্তারিত তথ্য প্রদান, ব্যালান্স জানা, পণ্য বা সেবাসংক্রান্ত তথ্য প্রদান, ডেবিট বা ক্রেডিট কার্ড সক্রিয় করা, বিল প্রদান ইত্যাদি।

৩৩। এসএমএস ব্যাংকিং কী?

উত্তর : মোবাইল এসএমএসের মাধ্যমে বিভিন্ন ব্যাংকিং সেবা ও সুবিধা প্রদান করাকে এসএমএস ব্যাংকিং বলা হয়। যেমন—মোবাইল ফোনের মাধ্যমে পৃথিবীর যেকোনো স্থান থেকে ব্যাংক হিসাবে প্রবেশ, ব্যালান্স জানা, অর্থ উত্তোলন বা জমাদানের সময় লেনদেন সতর্কতা প্রদান, মোবাইল বিল প্রদান ইত্যাদি।

৩৪। মোবাইল ব্যাংকিং কী?

উত্তর : মোবাইল ব্যাংকিং হচ্ছে শাখাবিহীন ব্যাংকিং ব্যবস্থা, যার মাধ্যমে স্বল্প খরচে ও কম সময়ে আর্থিক সেবা পৌঁছে যায় গ্রাহকদের কাছে। মোবাইল প্রযুক্তি সরঞ্জাম অর্থাৎ মোবাইল ফোনের মাধ্যমে ব্যাংকিং ও আর্থিক সেবা প্রদান করাকেই মোবাইল ব্যাংকিং বলা হয়।

৩৫। ইন্টারনেট ব্যাংকিং কী?

উত্তর : ইন্টারনেট ব্যাংকিং বলতে ব্যাংকিং সেবাসমূহ প্রদানের জন্য দূরবর্তী সরবরাহ প্রণালী হিসাবে ইন্টারনেট ব্যবহারকে বোঝায়। ইন্টারনেট ব্যাংকিংয়ের মাধ্যমে গ্রাহক ব্যাংকের একটি নিরাপদ ওয়েবসাইটে তার নাম ও পাসওয়ার্ড দ্বারা নিবন্ধিত হয়ে থাকে। যথাযথ তথ্য প্রদানের পর গ্রাহক পৃথিবীর যেকোনো প্রান্ত থেকে যেকোনো সময় তার হিসাব বিবরণী সংগ্রহ, তহবিল স্থানান্তর, বিল প্রদানসহ অন্যান্য লেনদেন ইন্টারনেটের মাধ্যমে সম্পাদন করতে

পারে। যেমন—হিসাবের উদ্ধৃত্ত জানা, চেক বইয়ের জন্য অনুরোধ, সুদের হার জানা, হিসাবের সারসংক্ষেপ বা বিস্তারিত তথ্য জানা, ঋণ পরিশোধ, পাসওয়ার্ড পরিবর্তন, ক্রেডিট কার্ডের বকেয়া পরিশোধ ইত্যাদি।