আইইএলটিএস সম্পন্ন করতে শিক্ষার্থীদের খরচ করতে হয় বেশ মোটা অংকের টাকা। তবে আর্থিক অস্বচ্ছলতার কারণে অনেক মেধাবী শিক্ষার্থীই সম্পন্ন করতে পারেন না এই আইএলটিএস। আর মেধাবী শিক্ষার্থীদের স্বপ্ন পূরনের বিনামূল্যে আইইএলটিএস কোর্স করার সুযোগ দিচ্ছে মাস্টারমাইন্ড এডুকেশন কনসালটেন্সি এন্ড মাস্টারমাইন্ড আইইএলটিএস এন্ড ল্যাঙ্গুয়েজ ক্লাব।

মাস্টারমাইন্ডের পক্ষ থেকে জানানো হয়, উচ্চশিক্ষায় বিদেশ যেতে আগ্রহী আর্থিক বাধ্যবাধকতা সম্পন্ন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেধাবী ৩০ শিক্ষার্থীকে বিনামূল্যে আইইএলটিএস কোর্স করানো হবে।

প্রতিষ্ঠানটি জানায়, ৩০ জনকে শিক্ষার্থীকে মাস্টারমাইন্ড এডুকেশন কনসালটেন্সি এন্ড মাস্টারমাইন্ড আইইএলটিএস এন্ড ল্যাঙ্গুয়েজ ক্লাবের পক্ষ থেকে তিন মাস মেয়াদি ২৫ হাজার টাকার সমমূল্যের ফ্রি আইইএলটিএস কোর্স প্রদানের করা হবে। অর্থাৎ, মোট সাড়ে ৭ লাখ টাকার বৃত্তি দেওয়া হবে।

ভবিষ্যতে এই বৃত্তির পরিমাণ আরও বাড়ানো হবে জানিয়ে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান আসিফ তালুকদার বলেন, এই বৃত্তির বিষয়টি আমরা প্রাথমিক ভাবে চালু করেছি। শিক্ষার্থীদের অনুপ্রাণিত করার এমন ভালো কাজের প্রয়াস ধীরে ধীরে আরও বাড়ানো হবে।

তবে, এই কোর্সের আওতাধীন হতে ৩ টি শর্ত বেঁধে দিয়েছে মাস্টারমাইন্ড। প্রথমত, আবেদনকারীকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হতে হবে। দ্বিতীয়ত, শিক্ষার্থীকে বাধ্যতামূলকভাবে নিয়মিত ক্লাসে উপস্থিত থাকতে হবে। তৃতীয়ত, কেউ অনিয়মিত হিসেবে গণ্য হলে তার কতৃপক্ষ রেজিস্ট্রেশন বাতিল করে তার স্থলে অন্য কোন শিক্ষার্থীকে সুযোগ করে দেওয়ার অধিকার রাখবে।

আগ্রহী শিক্ষার্থীরা ielts.mastermindec@gmail.com ঠিকানায় নিজের নাম, ঠিকানা এবং একাডেমিক তথ্য (বিভাগ, সেশন) উল্লেখ করে ইমেইলের মাধ্যমে এই বৃত্তির জন্য আবেদন করতে পারবেন।