বেসিক কম্পিউটার কোর্সে কি কি শেখানো হয় বা কি কি শিখবেন?

কম্পিউটার বেসিক কোর্সে সাধারণত কম্পিউটারের ফান্ডামেন্টাল বিষয় গুলো শিখানো হয়। তবে, প্রত্যেক মানুষের শেখা উচিত। আইটি জ্ঞান সবার থাকা দরকার। কারণ, যে কোন প্রতিষ্ঠানে কম্পিউটারের বেসিক কাজ করতেই হবে। তথ্য প্রযুক্তি উন্নতি হবে, তত আইটি সেক্টর সমৃদ্ধ হবে। বর্তমান সময়ের সাথে তাল মিলিয়ে চলতে হলে প্রযুক্তির বিকল্প নেই। মানুষ দিন দিন প্রযুক্তি নির্ভর হচ্ছে, সেই সাথে এইসব কাজের প্রতি মানুষ জুকছে। প্রতিটি প্রতিষ্ঠানে এখন আইটি সেক্টরের বিভিন্ন কাজ হচ্ছে। তাই, সবার ক্যারিয়ার গড়ার প্রথমে ধাপে কম্পিউটার বেসিক জনা খুবই দরকার।

বেসিক কম্পিউটার কোর্সে কি কি শেখানো হয়-

১. মাইক্রোসফট ওয়ার্ড

২. মাইক্রোসফট এক্সেল

৩. মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট

৪. ইন্টারনেট ব্রাউজিং

৫. বেসিক হার্ডওয়্যার

৬. বেসিক কম্পিউটার নেটওয়ার্কিং

মাইক্রোসফট ওয়ার্ড কি?

মাইক্রোসফট ওয়ার্ড হলো মাইক্রোসফট অফিস অ্যাপ্লিকেশনের একটি সফটওয়্যার। এই পর্যন্ত সবচেয়ে বেশি ব্যবহৃত ওয়ার্ড প্রসেসর হলো মাইক্রোসফট ওয়ার্ড। মূলত মাইক্রোসফট ওয়ার্ডে যাবতীয় লেখালিখির কাজ করা হয়।

মাইক্রোসফট ওয়ার্ড এর কাজ:-

১. ডকুমেন্ট তৈরি করা

২. শিট তৈরি করা

৩. যে কোন বিষয়ে আর্টিকেল লেখা

৪. দরখাস্ত লেখা

৫. রিপোর্ট তৈরি করা।

৬. সিভি ও রেজুমি তৈরি করা

মাইক্রোসফট এক্সেল কি?  

মাইক্রোসফট এক্সেল হলো মাইক্রোসফট অফিসের একটি স্প্রেডশিট প্রোগ্রাম। স্প্রেডশিট প্রোগ্রামের মাধ্যমে বিশাল সংখ্যা ডাটা সংরক্ষণ ও এনালাইসিস করা হয়৷ প্রধানত এই প্রোগ্রামটির সাহায্যে জটিল গাণিতিক গণনা, হিসাব-নিকাশ ইত্যাদি করা হয়।

মাইক্রোসফট এক্সেল এর কাজ:-

১. ডাটা এন্ট্রি করা

২. ক্যালকুলেশন করা

৩. গাণিতিক হিসাব-নিকাশ করা

৪. ডাটা অ্যানালাইসিস এবং ইন্টারপ্রেটেনশন

৫. রিপোর্টিং এবং ভিজ্যুয়ালাইজেশন

৬. অ্যাকাউন্টিং এবং বাজেট তৈরি করা।

৭. ক্যালেন্ডার এবং শিডিউল তৈরি করা।

মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট কি?

মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট হচ্ছে মাইক্রোসফটের প্রেজেন্টেশন তৈরির জন্য অন্যতম  একটি সফটওয়্যার। মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট এর মাধ্যমে তথ্য গুলো স্লাইডশো ও ইমেজের মত করে প্রেজেন্টেশন তৈরি করা হয়। প্রেজেন্টেশন মূলত অফিসিয়াল কাজে ও শিক্ষা প্রতিষ্ঠানের প্রেজেন্টেশনে পাওয়ার পয়েন্ট সব চেয়ে বেশি ব্যবহৃত হয়।

ইন্টারনেট ব্রাউজিং কি?

ব্রাউজিং একটি সফটওয়ার। যার সাহায্যে ইন্টারনেটে বিভিন্ন ওয়েব পেইজ বা ওয়েব সাইটে ভিজিট করা এবং কোন তথ্যে অনুসন্ধান করার জন্য কোন কীওয়ার্ড দিয়ে সেখানে সার্চ করি, সেটাই হচ্ছে ইন্টারনেট ব্রাউজিং। ইন্টারনেট ব্রাউজিং করে সেখানে বিদ্যমান কোন লেখা, ছবি, ভিডিও থাকে। কয়েকটি ইন্টারনেট ব্রাউজার নাম- ক্রম ব্রাউজার, মজিলা ফায়ারফক্স, মাইক্রোসফট এজ,

বেসিক হার্ডওয়্যার কি?

বেসিক হার্ডওয়্যার হচ্ছে কম্পিউটারের বিভিন্ন যন্ত্রাংশকে বুঝায়। যে সব অংশ গুলো চোখে দেখা যায় ও স্পর্শ করা যায় তাকেই হার্ডওয়্যার বলে বলে। উদাহরণ- মাউস, কীবোর্ড, কেসিং, প্রসেসর, র‍্যাম, মাদারবোর্ড, সিডি রম, মনিটর ইত্যাদি।

বেসিক কম্পিউটার নেটওয়ার্কিং কি?

কম্পিউটার নেটওয়ার্ক (Computer network) হচ্ছে দুই বা ততোধিক কম্পিউটার একসাথে যুক্ত থাকে। এক কম্পিউটারের সাথে অন্য কোন কম্পিউটারের সাথে সংযুক্ত করা। ফলে খুব সহজেই ডাটা ট্রান্সফার করা যায়। কম্পিউটার নেটওয়ার্কে থাকা সকল ব্যবহারকারীরা ডাটা ও ফাইল আদান-প্রদান করতে পারে। এবং এক কম্পিউটারে বসে অন্য কম্পিউটারে প্রোগ্রাম চালাতে পারে।