প্রথম ইসলাম গ্রহণকারী বিবি খাদিজাতুল কুবরা (রা.)

ধর্ম

খাদিজাতুল কুবরা (রা.) ছিলেন মুহাম্মদ (সা.)–এর প্রথম স্ত্রী। তিনি বিবি খাদিজা নামে সমধিক পরিচিত। যখন তাঁর বয়স ৪০ এবং মুহাম্মদ (সা.)-এর বয়স ২৫, তখন তাঁদের বিয়ে হয়। মহানবী (সা.)-এর ওহি-প্রাপ্তির পর তাঁর ওপর বিশ্বাস স্থাপন করে বিবি খাদিজাই প্রথম ইসলাম ধর্ম গ্রহণ করেন। ২৫ বছর কাল তিনি মহানবী (সা.)-এর সঙ্গে দাম্পত্য জীবন যাপন করেন। একজন ছাড়া মহানবী (সা.)-এর সব সন্তানসন্ততি তাঁরই গর্ভজাত।

হজরত খাদিজা তাঁর চারিত্রিক গুণাবলির জন্য ‘তাহিরা’ (পবিত্র) নামে সুপরিচিত ছিলেন। বিয়ের আগে তিনি ছিলেন মক্কার একজন ধনাঢ্য বিধবা—সিরিয়া প্রভৃতি অঞ্চলের সঙ্গে যাঁর বাণিজ্য চলত। মুহাম্মদ (সা.)-এর গুণাবলির কথা শুনে তিনি তাঁর ব্যবসা পরিচালনার দায়িত্ব তাঁর ওপর অর্পণ করেন। রাসুল (সা.) হজরত খাদিজার মাল নিয়ে সিরিয়া সফর করেন এবং ব্যবসায় দ্বিগুণ লাভ করেন।

মহানবীর সততা, বিশ্বস্ততা, ভদ্রতা, পরোপকার-প্রবৃত্তি ও অন্যান্য চারিত্রিক গুণাবলিতে মুগ্ধ হয়ে খাদিজা (রা.) তাঁকে বিয়ের প্রস্তাব দিলে তা গৃহীত হয়। বিয়ের ১৫ বছর পর মক্কার অদূরে অবস্থিত হেরা গুহায় ধ্যানরত অবস্থায় মহানবী (সা.)-এর ওপর ওহি (প্রত্যাদেশ) অবতীর্ণ হলে তিনি কিছুটা ভীত হয়ে পড়েন; তখন হজরত খাদিজাই তাঁকে সাহস দেন।

রাসুল (সা.) মক্কায় ইসলাম প্রচার শুরু করলে সবাই তাঁর সঙ্গে শত্রুতা আরম্ভ করে এবং তিনি কুরাইশদের অমানুষিক অত্যাচারের শিকার হন। নবুয়তের সপ্তম বছরে মক্কার কুরাইশরা মুহাম্মদ (সা.) ও তাঁর পরিবার-পরিজনকে একঘরে করে রাখে। তিন বছর পর্যন্ত তাঁদের বর্ণনাতীত কষ্ট সহ্য করতে হয়। এ সময়টা হজরত খাদিজা (রা.)-ই তাঁর পাশে থেকে সাহস দেন ও সর্ব-উপায়ে তাঁকে সাহায্য করেন। হজরত খাদিজা তাঁর অগাধ ধনসম্পদ ইসলাম প্রচারের কাজে ব্যয় করেন। নবুয়তের দশম বছরে তাঁর মৃত্যু হয়।

সূত্র: মুহাম্মদ হাবিবুর রহমান, ‘যার যা ধর্ম’, প্রথমা প্রকাশন, ঢাকা

 

Your Online Business Partner.

ডোমেইন রেজিঃ করুন মাত্র ৪৯ টাকায়…

.com, .net, .org, .me, .media, domains, .computer, .digital, .ltd, .school, .university, .clinic, .tv, xyz, .help সহ আরো প্রায় ১৫০০ নতুন ডোমেইন পাওয়া যাচ্ছে । স্বল্প মূল্যে আপনার পছন্দের ডোমেইনটি রেজিঃ করার এখনই সুবর্ণ সুযোগ। ৳ ৪৯ টাকার অফারটি শুধুমাত্র ১ম বছরের জন্য ও  বাংলাদেশ সরকার অনুমোদিত কোম্পানি , এনজিও , ফাউন্ডেশন, সংস্থা, ব্যবসা প্রতিষ্ঠান এর ক্ষেত্রে প্রযোজ্য।

আমরা যে সকল ওয়েবসাইট ও সফটওয়্যার তৈরি করে থাকিঃ

✪ কোম্পানীর ওয়েবসাইট                                                            ✪ মুদির দোকান ম্যানেজমেন্ট সফটওয়্যার

✪ নিউজ পেপার ওয়েবসাইট                                                        ✪ ট্র্যাভেল এজেন্সি উইথ প্যাকেজ বুকিং সফটওয়্যার

✪  ফ্যাশন হাউসের ওয়েবসাইট                                                    ✪ পয়েন্ট অফ সেল, টিকেট বুকিং সফটওয়্যার

✪  ব্যবসা প্রতিষ্ঠানের ওয়েবসাইট                                                  ✪ ক্লিনিক এন্ড ডায়াগনস্টিক ম্যানেজমেন্ট সফটওয়্যার

✪  ট্র্যাভেল অ্যান্ড ট্যুরিজ্ম ওয়েবসাইট                                         ✪ ব্লাড ডোনেসন ম্যানেজমেন্ট সফটওয়্যার

✪  বিউটি পার্লার এবং জিমের ওয়েবসাইট                                      ✪ ইনভেন্টরী এন্ড স্টক ম্যানেজমেন্ট সফটওয়্যার

✪  ফাইনেন্সিয়াল এসোসিয়েশন ওয়েবসাইট                                    ✪  গার্মেন্টস ম্যানেজমেন্ট সফটওয়্যার

✪  ইন্টেরিয়র ডিজাইন কোম্পানী ওয়েবসাইট

আরো জানতে ও সেবা পেতে এখুনি রিসেলার, সেলার সেন্টারে সরাসরি যোগাযোগ করুন।

আকর্ষণীয় কমিশনে রিসেলার ও সেলার সেন্টার দেয়া হচ্ছে…

সমাহার সফট

⌂ প্রধান কার্যালয়ঃ সিকদার প্লাজা (১ম ও ২য় তলা), লতাপাতা বাজার, কাপাসিয়া, গাজীপুর – ১৭৩০

মোবাইলঃ ০১৭১১১১৩৮৫২ , ই-মেইলঃ support@samaharsoft.net

আশা করি এই পোস্টটি আপনাকে দরকারী কিছু তথ্য দিয়েছি। পরবর্তী পোস্ট পাওয়ার জন্য সাথেই থাকুন…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *