পুলিশের বিরুদ্ধে গুজব না ছড়ানোর অনুরোধ

জাতীয়

অনলাইন ডেস্ক: পুলিশের বিরুদ্ধে গুজব ও মিথ্যা তথ্য না ছড়িয়ে পুলিশকে সহযোগিতার আহবান জানানো হয়েছে। পুলিশ সদর দপ্তরের জনসংযোগ বিভাগের এআইজি মো. সোহেল রানা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে গতকাল এ আহবান জানানো হয়।

এতে বলা হয়, দেশ ও জাতির কল্যাণে করোনা বিস্তার রোধে পুলিশের দুই লাখেরও বেশি সদস্য কাজ করছেন। এর মধ্যে পুলিশের কতিপয় সদস্যের বিরুদ্ধে অনাকাঙ্খিত বলপ্রয়োগের অভিযোগ উঠেছে। অভিযুক্তদের বিরুদ্ধে ইতিমধ্যে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, পুলিশের আইজি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারি এরই মধ্যে মোবাইলফোনে ‘অপারেশনাল’ সব ইউনিট কমান্ডারের সঙ্গে কথা বলেছেন। তার নির্দেশনার পর এ ধরনের ঘটনা আর কোনো নির্ভরযোগ্য গণমাধ্যমে চোখে পড়েনি। তারপরও কিছু কিছু মিডিয়ায় নতুন করে পুরাতন অভিযোগগুলো নিয়ে এমনভাবে নিউজ প্রকাশ হচ্ছে, যাতে মনে হচ্ছে এখনও বলপ্রয়োগ অব্যাহত আছে।

এছাড়া, একটি দুষ্ট চক্র অতীতের বিভিন্ন সময়ের পুরাতন ছবি ও ভিডিও এডিট করে বা  কৌশলে ব্যবহার করে সামাজিক যোগাযোগ মাধ্যমে নতুন করে পোস্ট দিচ্ছে।

এ ধরনের মিথ্যাচারের ফলে পুলিশ সদস্যরা মানসিকভাবে ডিমোটিভেটেড হচ্ছেন। তাই  দেশ ও জাতির বৃহত্তর স্বার্থে গুজব ছড়ানো ও মিথ্যাচার বন্ধ করে পুলিশকে সহযোগিতার জন্য অনুরোধ জানানো হচ্ছে।

অন্যথায়, গুজব ছড়িয়ে মানুষের মধ্যে বিভ্রান্তি ছড়ালে আইনি ব্যবস্থা নেওয়া হবে। পুলিশের সাইবার টিমগুলো গুজব ও মিথ্যা রটনাকারীদের খুঁজে বের করার কাজ শুরু করেছে বলে এতে জানানো হয়।

প্রতিবেদনে আরো বলা হয়, ২০১১ সালে পুলিশ কর্তৃক বিএনপি-জামাতের অগ্নিসন্ত্রাস দমনের ছবিও ফটোশপ করে ব্যবহার করা হয়েছিল। সাধারণ মানুষ সেগুলো সহজেই বিশ্বাস করে তার বিপরীতে তাদের উষ্মা প্রকাশ করছেন এবং তা শেয়ার করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *