গণিত বিষয়ে ভালো করার উপায়

শিক্ষা

প্রিয় শিক্ষার্থীরা, শুভেচ্ছা রইল। করোনায় জীবনের এক কঠিন সময় পার করছি আমরা। শিক্ষাপ্রতিষ্ঠান এখন বন্ধ। এই সময়ে ঘরে বসে অনুশীলন করবে বেশি বেশি। স্বাস্থ্যবিধি মেনে চলবে। তোমরা ভালো থাকো এবং পরিবারকে ভালো রাখো। আজ তোমাদের জন্য গণিত বিষয়ের জন্য কিছু পরামর্শ ধরা হলো।

আশা করি স্বাস্থ্যবিধি মেনে বাসায় থেকে পড়াশোনা করবে। শিক্ষার্থীদের অনেকের মধ্যেই অঙ্কভীতি দেখা যায়। কিন্তু গুরুত্বপূর্ণ বিষয়টি এড়িয়ে যাওয়ার উপায় নেই। চলো তাই জেনে নিই অঙ্কে ভালো করার সাতটি কৌশল।

প্র্যাকটিস! প্র্যাকটিস!

শুধু পড়ে আর শুনে অঙ্কে দক্ষ হওয়া সম্ভব নয়। এ জন্য যথেষ্ট সময় নিয়ে, মনোযোগ দিয়ে প্র্যাকটিসে বসতে হবে। যত সমাধান করবে, অঙ্ক তোমার কাছে তত বেশি পরিচিত হয়ে উঠবে। প্রতিটি অঙ্কেরই রয়েছে নিজস্ব বৈশিষ্ট্য। বারবার প্র্যাকটিস করলে সেগুলো তোমার কাছে সহজ হয়ে ধরা দেবে।

ভুলের খোঁজ

প্রথম প্রথম ভুল হতেই পারে। তাই বলে বসে থাকলে চলবে না। বারবার প্র্যাকটিস করার পর যখন সমাধানে পৌঁছতে পারবে, তখন ভুলগুলোর দিকেও একবার চোখ বুলিয়ে নিও। তাহলে ভুলের প্যাটার্ন সম্পর্কে ধারণা পাবে। পরের বার ভুল করতে গেলেও দেখবে ধরা পড়ছে।

মুখস্থে মানা

অঙ্ক মুখস্থ করার জিনিস নয়। তাই কোনো অঙ্কের সমাধান করতে পারলে সেটা মুখস্থ করতে যেও না; বরং এ ধরনের অঙ্ক আরও বেশি কষতে থাক।

বোঝার চেষ্টা

এমনও হয়, তুমি কোনো অঙ্কের একটা অংশের সমাধান করেছ ঠিকই, কিন্তু পরবর্তী অংশে আর আগাতে পারছ না। অনেককেই এমন পরিস্থিতিতে অঙ্কটি পাস কাটাতে দেখা যায়।

তুমি কিন্তু তা করো না; বরং বারবার চেষ্টা করতে থাক, যেন এর শেষ দেখতে পারো! প্রয়োজনে কোনো সহপাঠীর কিংবা শিক্ষকের সহায়তা নাও। মনে রেখো, যথেষ্ট সময় ও ধৈর্য রেখে অঙ্ক কষা শিখতে হয়।

আগ্রহের দাম

অঙ্ক অনেকটা খেলার মতো। যদি আগ্রহ থাকে, তাহলে দেখবে বারবার ভুল হলেও শেষ পর্যন্ত ঠিকঠাক সমাধানে পৌঁছতে পেরে কেমন আনন্দ হচ্ছে তোমার! তাই এটিকে স্রেফ পরীক্ষায় পাস করার জন্য কোনোমতে শিখতে যেও না।

অঙ্কের অভিধান

ভাবছ অঙ্কের অভিধান আবার কী? শোন, কষতে বসে যদি কোনো নতুন টার্ম কিংবা শব্দের সঙ্গে পরিচিত হও, তাহলে সেটি আলাদা খাতায় লিখে নিও। পাশে সেগুলোর ব্যাখ্যাও লিখে রেখ। তাহলে পরবর্তী সময়ে বুঝতে সুবিধা হবে তোমার।

বাস্তব জীবনে প্রয়োগ

শুধু পরীক্ষায় পাসের জন্য নয়, বরং বাস্তব জীবনেও কাজে লাগাও অঙ্ককে। যত বেশি অঙ্ক তোমার জানা থাকবে, দেখবে সেগুলো তোমাকে জীবনের চলতি পথে কত সহজভাবে দারুণ সব সমাধান এনে দেবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *