করোনায় সারাদেশে ১৭৫৬ পুলিশ সদস্য আক্রান্ত

জাতীয়

অনলাইন ডেস্ক: সারাদেশে প্রাণঘাতী করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্তের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে ১ হাজার ৩৪ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে ১৬২ জন পুলিশ সদস্য। দেশে এ নিয়ে ‌১৭৫৬ জন পুলিশ সদস্য এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে জানা যায়। এছাড়া এখন পর্যন্ত ছয়জন পুলিশ সদস্যের মৃত্যু হয়েছে।

সোমবার (১১ মে) ঢাকাসহ সারাদেশের পুলিশ ইউনিটের তথ্য অনুযায়ী এসব তথ্য জানা গেছে।আক্রান্তদের মধ্যে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) সদস্যই ৮১০ জন। রোববার এই সংখ্যা ছিল ৭৪৫ জন। আক্রান্তদের মধ্যে মাঠপর্যায়ের পুলিশ সদস্যই বেশি।

গতকাল রোববার পুলিশ সদস্যদের মধ্যে করোনা আক্রান্তের মোট সংখ্যা ছিল ১ হাজার ৫৯৪ জন। শনিবার ছিল ১ হাজার ৫০৯। আর শুক্রবার ছিল এক হাজার ৪২৯ জন ও বৃহস্পতিবার আক্রান্তের এই সংখ্যা ছিল এক হাজার ২৮৫।

ডিএমপি জানায়, করোনায় মাঠ পর্যায়ের কর্মকর্তা ছাড়াও তাদের দুজন অতিরিক্ত উপপুলিশ কমিশনার (এডিসি) ও একজন সহকারী পুলিশ কমিশনার (এসি) পদমর্যাদার কর্মকর্তা আক্রান্ত হয়েছেন।

সারাদেশের পুলিশের বিভিন্ন ইউনিটের তথ্য-উপাত্ত থেকে জানা গেছে, পুলিশে করোনা আক্রান্ত সন্দেহে আরও ১ হাজার ১০৩ জনকে আইসোলেশনে রাখা হয়েছে। আক্রান্তদের সংস্পর্শে আসায় কোয়ারেন্টাইনে রাখা হয়েছে ৪ হাজার ৮০৩ জনকে। এ পর্যন্ত ১৬৫ জন পুলিশ সদস্য সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

পুলিশ সদর দফতর সূত্রে জানা গেছে, বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক ড. বেনজীর আহমেদের নির্দেশে করোনা আক্রান্ত পু‌লিশ সদস্যদের সু‌চি‌কিৎসা নি‌শ্চিতকল্পে কে‌ন্দ্রীয় পু‌লিশ হাসপাতালে সব ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে।

২৫০ শয্যাবি‌শিষ্ট বেসরকা‌রি ইমপালস হাসপাতাল আক্রান্ত পুলিশ সদস্যদের চি‌কিৎসার জন্য প্রস্তুত করা হয়েছে। ইতোমধ্যে সেখানে চিকিৎসা শুরু হয়েছে। ছয়‌টি বিভাগীয় শহরে হাসপাতাল ভাড়া করে সেখানেও প্রয়োজনীয় সুবিধা যুক্ত করা‌ হচ্ছে।

এদিকে করোনায় আক্রান্ত পুলিশ সদস্যদের দেখভালের জন্য ডিএমপির যুগ্ম পুলিশ কমিশনার (সদর দফতর) শাহ মিজান শাফিউর রহমানকে প্রধান করে একটি উচ্চপদস্থ পরিদর্শন টিম গঠন করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন ডিএমপির অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (প্রশাসন) আর এম ফয়জুর রহমান এবং সহকারী পুলিশ কমিশনার (প্রশাসন) মো. আশিক হাসান।

করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করা পুলিশ সদস্যের মধ্যে চারজন ডিএমপির আর একজন এসবির। তারা হলেন, ডিএমপির কনস্টেবল জসিম উদ্দিন (৪০), এএসআই মো. আব্দুল খালেক (৩৬), ট্রাফিক বিভাগের কনস্টেবল মো. আশেক মাহমুদ (৪৩), পিওএমের এসআই সুলতানুল আরেফিন এবং পুলিশের বিশেষ শাখার এসআই নাজির উদ্দীন (৫৫)। এছাড়াও আরও একজন পুলিশ সদস্য করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন।

এদিকে স্বাস্থ্য অধিদফতরের দেওয়া তথ্য অনুযায়ী, দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে নতুন করে ১ হাজার ৩৪ জন আক্রান্ত হয়েছেন। এ নিয়ে মোট আত্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৬৯১ জনে। পাশাপাশি গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ১১ জনের মৃত্যু হয়েছে। এ পর্যন্ত মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২৩৯ জনে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *