ওমানে বিদেশিদের সরিয়ে নাগরিকদের দ্রুত চাকরি দিতে নির্দেশ

আন্তর্জাতিক

অনলাইন ডেস্ক: বিদেশী কর্মীদের সরিয়ে নিজ নাগরিকদের চাকরি দেয়ার প্রক্রিয়া ত্বরান্বিত করতে রাষ্ট্রীয় মালিকানাধীন সংস্থাগুলোকে নির্দেশ দিয়েছে ওমান সরকার। বিশেষত উচ্চ পদগুলোর ক্ষেত্রে এই নির্দেশ আগে পালন করতে বলা হয়েছে। নাগরিকদের জন্য আরও বেশি কর্মসংস্থান সৃষ্টি করতে বুধবার এই নির্দেশ দেয়া হয়।

ওমানের অর্থ মন্ত্রণালয় সরকারী খাতের সংস্থাগুলোকে পরিচালনামূলক পদসহ সব ক্ষেত্রে বিদেশী কর্মীদের পরিবর্তে নাগরিকদের নিয়োগের জন্য ২০২১ সালের জুলাই পর্যন্ত সময় দিয়েছে। মন্ত্রণালয় জানিয়েছে যে, বিপুল সংখ্যক প্রবাসী এখনও রাষ্ট্রীয় সংস্থাগুলোর পরিচালক পদ দখল করে আছে। ওমানের জনসংখ্যা ৪৬ লাখ। এর মধ্যে ৪০ শতাংশেরও বেশি বিদেশী এবং তারা বেশ কয়েক দশক ধরে উপসাগরীয় দেশটির উন্নয়নে প্রধান ভূমিকা পালন করেছে। গালফ উপসাগরের তীরে আরব দেশগুলোতে প্রায় ২ কোটি ৫০ লাখ বিদেশী নাগরিক কাজ করে, যাদের বেশিরভাগ এশিয়ান।

তবে তেল সমৃদ্ধ এই দেশগুলো ২০১৪ সাল থেকে অপরিশোধিত দাম হ্রাস হওয়ায় কঠোর আঘাত পেয়েছে এবং করোনাভাইরাস মহামারী এবং বিশ্ববাজারে এর প্রভাবের সাথে একটি নতুন ধাক্কা খেয়েছে। অর্থনৈতিক মন্দা এবং তেলের রাজস্ব হ্রাসের মুখোমুখি হয়ে ওমান এবং অন্যান্য উপসাগরীয় সহযোগিতা কাউন্সিলের (জিসিসি) রাষ্ট্রগুলো তাদের নিজস্ব নাগরিকদের জন্য কর্মসংস্থান তৈরির জন্য কঠোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। ওমান, সউদী আরব, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, কাতার এবং বাহরাইন তাদের অর্থনীতির বৈচিত্র্য আনতে এবং লাখ লাথ নতুন স্নাতকদের কর্মশক্তিতে একীভূত করতে চাইছে। দেশগুলো সরকারী এবং বেসরকারী উভয় ক্ষেত্রেই বিদেশীদের বদলে নাগরিদের অগ্রাধিকার দেয়ার জন্য আইন চালু করেছে। সূত্র: এএফপি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *